কিভাবে বাংলাদেশে হোস্টিং রিসেলার বিজনেস শুরু করবেন? / How to start hosting reseller business in Bangladesh?

Start-Domain-And-Hosting-Company

কিভাবে বাংলাদেশে হোস্টিং রিসেলার বিজনেস শুরু করবেন? / How to start hosting reseller business in Bangladesh?

আপনি কি উদ্যোক্তা হতে চান? সেক্ষেত্রে নিজের একটি ওয়েবহোস্টিং বা আইটি ব্যবসায় থাকা বর্তমান সময়ে দারুন একটি ব্যাপার। যেহেতু ইন্টারনেটের ব্যবহারকারী দিন দিন বাড়তেছে সেই সাথে তাল মিলিয়ে বেড়ে চলছে ওয়েবসাইটের সংখ্যা। তাই এটিই উপযুক্ত সময় ওয়েবহোস্টিং বিজনেস শুরু করার। যদি আপনি নিজের হোস্টিং বিজনেস শুরু করার কথা ভেবে থাকনে তাহলে এই পোষ্টের গাইডলাইন গুলো আপনাকে সাহায্য করবে সফল ওয়েব হোস্টিং ব্যবসায় শুরু করার জন্য। অনেকেই সার্ভার বা ডলারের পেমেন্টের জটিলতার কারনে এই ব্যাবস্যায় শুরু করতে চান না। এই পোষ্টের গাইডলাইন ফলো করলে আপনি বাংলাদেশী টাকায় হোস্টিং রিসেলার নিয়ে বিজনেস শুরু করতে পারবেন।

কি ভাবে শুরু করবেন?

রিসেলার হোস্টিং প্যাকেজ কিনতে হবে।

প্রথমে একটি রিসেলার হোস্টিং প্যাকেজ কিনবেন, যদি আপনিও রিসেলার হোস্টিং দিতে চান তাহলে মাস্টার রিসেলার হোস্টিং প্যাকেজ নিবেন। আপনি এই দুই ধরনের রিসেলার প্যাকেজই W3 Techniques থেকে নিতে পারবেন। হোস্টিং রিসেলার প্যাকেজ নেওয়ার পর আপনি একটি WHM প্যানেল পাবেন যা থেকে আপনি আপনার ক্লায়েন্টের হোস্টিং একাউন্ট গুলো ম্যানেজ করতে পারবেন।

বিলিং সফটওয়্যার/পোর্টাল নিতে হবে।

অটোমেশন প্রাসেসে হোস্টিং বিজনেস করতে হলে বিলিং পোর্টালের প্রয়োজন হয় যার মাধ্যমে বিভিন্ন কাজ অটো হয়ে যায়  যেমন – ইনভয়েস, রিনিউ রিমাইন্ডার, পেমেন্ট গেটওয়ে ইত্যাদি। বিলিং পোর্টালের জন্য সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে WHMCS এটি নরমালি কিনতে হলে আপানাকে মাসে ১৫ ডলার করে দিতে হবে আর আপনি যদি W3 Techniques থেকেন রিসেলার হোস্টিং নেন সেক্ষেত্রে আমরা এটি আপনাকে ফ্রিতে দিবো এবং সব কিছু সেটআপ করে দিবো যাতে আপনি রিসেলার প্যাকেজ নেওয়ার সাথে সাথেই বিজনেস শুরু করতে পারেন।

নিজস্ব ওয়েব সাইট বানাতে হবে।

ওয়েবহোস্টিং সেল করার জন্য আপনার নিজের একটি ওয়েব সাইট থাকতে হবে যাতে হোস্টিং এর প্যাকেজ গুলো এবং ফিচার গুলো দিয়ে সুন্দর ভাবে ডিজাইন করা থাকবে। আপনি যদি ডিজাইনের কাজ না জানেন তাহলে ফ্রিলেন্সার দিয়ে করিয়ে নিবেন। আপনি যদি W3 Techniques থেকে রিসেলার প্যাকেজ নেন তাহলে আমরা ওয়ার্ডপ্রেস এবং প্রিমিয়াম থিম দিয়ে আপনার  ওয়েব সাইটের বেসিক ডিজাইন গুলো করে দিবো যা একটি ওয়েব হোস্টিং ওয়েবসাইটে থাকে।

ডোমেইন রিসেলার নিতে হবে।

হোস্টিং রিসেলার বিজনেস করতে হলে আপনাকে অবশ্যই ডোমেইন রিসেলার নিতে হবে কারন বেশির ভাগ ক্লায়েন্টই চায় যে তার ডোমেইন এবং হোস্টিং একই জায়গা থেকে কিনতে। বিভিন্ন ডোমেইন রিসেলার কোম্পানি থেকে আপনি একটি নির্দিষ্ট পরিমান ডলার বা টাকা  ডিপোজিট দিয়ে ডোমেইন রিসেলার নিতে পারবেন। আর আপনি যদি W3 Techniques থেকে রিসেলার প্যাকেজ নেন তাহলে আমরা আপনাকে ডোমেইন রিসেলার প্যানেল সম্পুর্ন ফ্রিতে দিবো এবং তা WHMCS এর সাথে কনফিগারেশন ও করে দিবো। আমাদের কাছ থেকে ডোমেইন রিসেলার নিলে আপনি .com ডোমেইন ৭৫০ টাকাতে নিতে পারবেন।

মার্কেটিং করতে হবে।

উপরের চারটি স্টেপ সম্পন্ন করার পর আপনি নিজের ওয়েবহোস্টিং ব্যবসা শুরু করার জন্য প্রস্তুত হয়ে যাবেন। এর পর আপনাকে শুধু মার্কেটিং এর কাজ করতে হবে। আপনি ভিবিন্ন মাধ্যমে মার্কেটিং করতে পারেন যেমন- Search Engine Optimization (SEO), Social Media Marketing, Facebook Boost, Adword Marketing etc.

আশা করি উপরের গাইডলাইন গুলো সঠিক ভাবে ফলো করে কাজ করলে আপনি আপনার ওয়েব হোস্টিং বিজনেস সফল ভাবে শুরু করতে পারবেন। এছাড়া W3 Techniques থেকে শুধুমাত্র হোস্টিং প্যাকেজ কিনলেই বাকি কাজগুলো করতে আমরা আপনাকে সর্বোচ্চ সহায়তা করবো।

Share this post