WordPress WordPress Bangla

জনপ্রিয় ৫টি ওয়ার্ডপ্রেস Two Factor Authentication প্লাগিন

Two Factor Authentication

আপনি কি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের লগইন পেজে Two Factor Authentication চালু করতে চান? তাহলে চলুন জেনে নেয়া যাক, জনপ্রিয় ৫টি ওয়ার্ডপ্রেস Two Factor Authentication প্লাগিন সম্পর্কে, যে গুলো ব্যবহার করে আপনি আপনার সাইটে Two Factor Authentication চালু করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সিএমএস, তাই হ্যাকাররা সর্বদা এই সিএমএসে তৈরি করা সাইট গুলোকে Brute Force attack বা অন্য বিভিন্ন উপায়ে হ্যাক করার চেষ্টা করে।

Brute Force attack এ হ্যাকাররা আপনার ওয়েবসাইটের পাসওয়ার্ড এবং ইউজারনেম অনুমান করে আপনার সাইটের লগইন পেজের মাধ্যমে সাইটের অ্যাডমিন প্যানেলে প্রবেশ করার চেষ্টা করে। যদি আপনি একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করেন, তাহলে তারা আপনার সাইট হ্যাক করার জন্য আরও উন্নত টুলস ব্যবহার করতে পারে।

এই সব আট্যাক থেকে বাঁচতে, আপনি আপনার সাইটের লগইন পেজে two factor authentication (2 FA) ব্যবহার করতে পারেন। এটি আপনার সাইটকে আরও বেশী সিকিউর করে তুলবে।

টু ফ্যাক্টর অথেনটিকেশন (2FA), আপনার ওয়েবসাইটের লগইন প্রক্রিয়ায় একটি অতিরিক্ত নিরাপত্তা স্তর যোগ করে। 2-ফ্যাক্টর অথেনটিকেশন এনাবল করার পরে, যখন আপনি লগইন পেজে ইউজারনেম এবং পাসওয়ার্ড লিখে লগইন এ ক্লিক করার পরে এটি আপনার কাছে একটি অতিরিক্ত গোপন কোড চাইবে।

ওয়ার্ডপ্রেস Two Factor Authentication প্লাগিন সমূহ

ওয়ার্ডপ্রেসে ডিফল্টভাবে Two Factor Authentication কোন ফিচার নেই। এর জন্য, আপনাকে আপনার সাইটে থার্ড পার্টি প্লাগইন ইনস্টল করতে হবে।

WordPress এ এমন অনেক প্লাগইন রয়েছে যে গুলোর মাধ্যমে আপনি আপনার সাইটে Two Factor Authentication এনাবল করতে পারবেন। এই আর্টিকেল, আমরা কিছু সেরা ওয়ার্ডপ্রেস Two Factor Authentication প্লাগইন নির্বাচন করেছি, যেগুলো আপনারা আপনাদের সাইটে ব্যবহার করতে পারেন।

ওয়ার্ডপ্রেস Two Factor Authentication প্লাগিন নিয়ে আলোচনা করা হলো-

১,Google Authenticator – WordPress Two Factor Authentication (2FA)

Google-Authenticator

Google Authenticator প্লাগিন টি miniOrange কোম্পানি তৈরি করেছে। আপনার ওয়ার্ডপ্রেস লগইন পেজে Two Factor Authentication যোগ করার জন্য এটি একটি দুর্দান্ত প্লাগইন। এর সেটআপ প্রসেস খুবই সহজ এবং মাত্র কয়েক মিনিটের মধ্যেই আপনি এটি আপনার সাইটে সেটাপ করে ফেলতে পারবেন।

২, WordPress 2-step verification

WordPress 2-step verification

এই প্লাগইনটি সম্পূর্ণ ফ্রি এবং সেটআপ করা খুব সহজ, পাশাপাশি এটি মাল্টিসাইট সমর্থন করে। প্লাগইনটি সক্রিয় করার পরে, ইউজারের প্রোফাইল পেজে ক্লিক করুন এবং আপনার সাইটের জন্য Two Factor Authentication সেটিংস সেট করুন।

এটি একটি এক্সট্রা ব্যাকআপ কোড প্রদান করে, যদি আপনি কোন কারণে Two Factor Authentication কোড প্রদান করতে না পারেন, তাহলে আপনি লগ ইন করার জন্য এই ব্যাকআপ কোডটি ব্যবহার করতে পারবেন।

৩, Keyy Two Factor Authentication (like Clef)

Keyy Two Factor Authentication (like Clef)

Keyy Two Factor Authentication আরও একটি দুর্দান্ত ওয়ার্ডপ্রেস প্লাগইন যা আপনাকে আপনার সাইটে টু ফ্যাক্টর অথেনটিকেশন এনাবল করার সুযোগ দেয়। আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগইন করতে চান, তাহলে আপনাকে আপনার স্মার্টফোন দিয়ে কোড স্ক্যান করতে হবে।

প্লাগইনটি আপনার ডিফল্ট ওয়ার্ডপ্রেস লগইন স্ক্রিনকে একটি কাস্টম লগইন স্ক্রিন দিয়ে প্রতিস্থাপন করে। যেখানে আপনি লগ ইন করার জন্য একটি QR কোড বা কী ওয়েভ বেছে নিতে পারেন।

৪,Two Factor Authentication

Two Factor Authentication

এই প্লাগইনটি ওয়ান টাইম পাসওয়ার্ড তৈরির জন্য ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড TFA/2FA অ্যালগরিদম TOTP বা HOTP ব্যবহার করে। এগুলি Google প্রমাণীকরণকারী, Authy এবং অন্যান্য অনেক OTP অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয় যা আপনি আপনার ফোনে স্থাপন করতে পারেন ইত্যাদি।

একটি TOTP কোড একটি নির্দিষ্ট সময়ের জন্য বৈধ। আপনি যে প্রোগ্রামটি ব্যবহার করেন (যেমন Google প্রমাণীকরণকারী, ইত্যাদি) প্রতিবারই একটি ভিন্ন কোড দেখাবে।

এই প্লাগইনটি 2015 সালের প্রথম দিকে অস্কার হ্যানের “টু ফ্যাক্টর অথ” প্লাগইনের একটি বন্ধুত্বপূর্ণ কাঁটা এবং বর্ধিতকরণ হিসাবে জীবন শুরু করেছিল।

৫,Google Authenticator

Google Authenticator

Google Authenticator একটি খুব জনপ্রিয় এবং অত্যন্ত হাই রেটযুক্ত ফ্রি Two Factor Authentication ওয়ার্ডপ্রেস প্লাগইন। এটা ব্যবহার করা খুব সহজ। প্রথমে, আপনার সাইটে প্লাগইনটি ইনস্টল করুন।

তারপর User থেকে প্রোফাইলে ক্লিক করুন এবং তারপর Google Authenticator section স্ক্রোল করুন। সমস্ত সেটিংস করার পরে, আপডেট প্রোফাইল বাটনে ক্লিক করুন।

আমরা আশা করছি উপরের প্লাগিন গুলো ব্যবহার করে আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের লগইন পেজে Two Factor Authentication এনাবল করতে পারবেন। যা আপনার ওয়েবসাইটের সিকিউরিটি লেভেল অনেকাংশে বাড়িয়ে দেবে।

আপনার আর্টিকেলটি নিয়ে যে কোন ধরনের প্রশ্ন বা মন্তব্য থাকলে কমেন্ট সেকশনে জানান। ধন্যবাদ

Comment (1)

  1. 註冊即可獲得100 USDT
    April 24, 2024 Reply

    I don’t think the title of your article matches the content lol. Just kidding, mainly because I had some doubts after reading the article.

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *