WordPress WordPress Bangla

ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস কিভাবে কাজ করে?

ওয়ার্ডপ্রেস কিভাবে কাজ করে

ওয়ার্ডপ্রেস কিভাবে কাজ করে?

ওয়ার্ডপ্রেস কিভাবে কাজ করে? সহজ ভাষায় ওয়ার্ডপ্রেস হলো এক প্রকার (CMS) Content Management System যার মধ্যমে আপনার ওয়েবসাইট এর কন্টেন্ট বা তত্ব গুলোকে খুব সহজে নিয়ন্ত্রণ,সম্পদনা,মুছে ফেলতে পারেন কোনো প্রকার কোডিং এর ঝামেলা ছাড়ায় ।

বর্তমান যতপ্রকার (CMS) Content Management System আছে তার মধ্যে ওয়ার্ডপ্রেস সবচেয়ে বেশি জনপ্রিয় । জনপ্রিয়তার হওয়ার অনেক কারণ আছে মুলত ওয়ার্ডপ্রেস শিখতে বেশি সময় লাগে না যে কেউ খুব সহজেই শিখতে পারে কোনো প্রকার কোডিং ছাড়া।

ওয়ার্ডপ্রেস এর সিকিউরিটিও অনেক মজবুত । জানলে অবাক হবেন যে,বর্তমানে যত ওয়েবসাইট আছে তার মধ্যে ৩৮ শতাংশ ওযেবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি হয়েছে । দিনে হাজার হাজার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করা হচ্ছে । এটা জেনে আরও অবাক হবেন যে বর্তমানে হোয়াট হাউস White House এর যে ওয়েবসাইট টি আছে সেটি ও ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা হয়েছে ।

ওয়ার্ডপ্রেস এর ছোট ইতিহাস

আমেরিকান ডেভেলপার Matt Mullenweg সর্ব প্রথমে ২৭ শে মে ২০০৩ সালে ওয়ার্ডপ্রেস বাজারে নিয়ে আসে । ওয়ার্ডপ্রেসে ভাষা ব্যবহার করা হয়েছে PHP . এটি হলো একটি ফ্রি ও ওপেন সোর্স ব্লগিং ফ্রেমওয়ার্ক এবং শক্তিশালী PHP এবং MYSQL এর সাথে গঠিত হয়েছে ।

ওয়ার্ডপ্রেস এর মূল ওয়েবসাইট এর নাম wordpress.org . ওয়ার্ডপ্রেসকে প্রথমে তৈরি করা হয় শুধু মাত্র Blog website তৈরি করার জন্য । কিন্তু নতুন নতুন ফিচার যুক্ত করার কারণে আরো আকর্ষণীয় হয়ে মানুষের মধ্যে এবং জনপ্রিয়তা বাড়তে থাকে অনেক । বর্তমানে ওয়ার্ডপ্রেস দিয়ে যেকোনো ধরনের ওয়েব সাইট তৈরি করা যায়।

 

ওয়ার্ডপ্রেস কিভাবে কাজ করে

ওয়ার্ডপ্রেস কীভাবে কাজ করে

আগেই বলেছি ওয়ার্ডপ্রেস ২০০৩ সালে ব্লগ ওয়েবসাইট Blog website তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে যাত্রা শুরু করে । প্রথমেয় যার লক্ষ্য ছিল ব্লগিংওয়েব সাইটকে আরও সহজ ও আকর্ষনীয় করে তোলা । তবে ব্লগিং সাইটে তেমন ব্যবহার হত না ।

তাই সময়ের সাথে সাথে ডেভেলপাররা সাইটিকে আরো ডাইনামিক ও সহজভাবে তৈরি করার কাজ করল।ওয়ার্ডপ্রেসকে ডাইনামিক করার ফলে ব্লগিং সাইটের পরির্বতে হয়ে ওঠে (CMS) Content Management System বর্তমানে ওয়ার্ডপ্রেস দিয়ে যেকোনো ধরনের ওয়েব সাইট তৈরি করা সম্ভব কোনো প্রকার কোডিং জ্ঞান ছাড়ায় ।

একটা ওয়ার্ডপ্রেস সাইটকে নিজের মত করে তৈরি করা জন্য প্রয়োজন একটা থিম ও কিছু প্লাগিন । একটা থিম ও যত বেশি প্লাগিন ব্যবহার করবেন তত বেশি ফিচার সমৃদ্ধ ওয়েব সাইট তৈ করা যাবে তাই বলা যাই ওয়ার্ডপ্রেস সাইট থিম এবং প্লাগিন এর মাধ্যমে চলে ।

wordpress.org এই ওয়েব সাইটে হাজার হাজার থিম ও প্লাগিন পেয়ে যাবেন যেটি আপনার প্রয়োজন সেটি ব্যবহার করতে পারবেন । ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট গুলো SEO ফ্রেন্ডলি ভাবে তৈরি করা হয়ে থাকে যার ফলে খুব তাড়াতাড়ি সার্চ ইঞ্জিনে র‍্যাংক করে থাকে ।

ওয়ার্ডপ্রেস এর ধরনঃ

যাদের ওয়ার্ডপ্রেস সম্পর্কে ধারণা খুব কম তারা জানে না ওয়ার্ডপ্রেস দুই ধরনের । একটা হচ্ছে WordPress.com অন্যটি হচ্ছে wordpress.org . মূলত WordPress.com একটি সাব ডোমাইন নির্ভর ওয়েব সাইট সেখানে কোনো ডোমাইন হোস্টিং কোনো কিছু লাগে না । যার কারণে আপনার ইচ্ছা মত ওয়েবাসইট কে সাজানোর কোনো সুযোগ থাকে না ।

যেমন- আপনার যদি একটা ডোমাইন থাকে সেখানে আপনার ইচ্ছা মত নাম দিতে পারেন । কিন্তু WordPress.com যে নাম দেন না কেন তার সাথে WordPress.com থাকবে । ধরুন আপনার ওয়েব সাইটের নাম w3techniques.com কিন্তু যখন WordPress.com এ সাইট তৈরি করবেন সেখানে ডোমাইনের নামে আসবে w3techniques.Wordpress.com কারণ এটা সাব ডোমেইনের নাম ।সব কিছু ফ্রি হওয়ার কারনে সব নামের সাথে WordPress.com থাকবে।

অন্য দিকে wordpress.org তে ওয়েব সাইট তৈরি করতে হলে আপনাকে ডোমেইন হোস্টিং লাগবে ।ডোমেইন এবং হোস্টিং ছাড়া ওয়েব সাইট তৈরি করতে পারবেন না ।যেখান থেকে ডোমেইন কিনবেন ইচ্ছামত ডোমাইন নাম নিতে পারবেন যেমন-w3techniques.com ইচ্ছামত নামটি নেওয়া হয়েছে।

ওয়ার্ডপ্রেস দিয়ে কী ধরনের ওয়েব সাইট তৈরি করা যায়?

বর্তমানে ওয়ার্ডপ্রেম দিয়ে শুধু ব্লগ সাইট নয় বিভিন্ন ধরনের ওয়েব সাইট তৈরি করা যায় । স্বল্প সময়ের মধ্যে একটা সুন্দর ওয়েব সাইট তৈরি করা যায় শুধুমাত্র ওয়ার্ডপ্রেস দিয়ে । কী কী ধরনের ওয়েব সাইট তৈরি করতে পারেন তার কয়েকটি লিস্ট দেওয়া হলো।

  •  ব্লগ ওয়েব সাইট
  • পারসোনাল ওয়েব সাইট
  • বিজনেস ওয়েব সাইট 
  • ই-কমার্স ওয়েব সাইট
  • পারিবারিক ওয়েব সাইট
  • স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় ওয়েব সাইট
  • সার্ভিস বা ফটোগ্রাফির ওয়েব সাইট
  • নন-প্রফিট ওয়েব সাইট 
  • ধর্মীয় ওয়েব সাইট
  • প্রশ্ন ও উত্তর ওয়েব সাইট
  • ব্যবসা নির্ভর ওয়েব সাইট
  • সামাজিক যোগাযোগ মাধ্যম যেমনঃ ফেসবুক বা ইউটিউব এর মত ওয়েব সাইট তৈরি করা সম্ভম
  • মেম্বারশিপ ওয়েব সাইট
  • ভিডিও ফোরাম ওয়েব সাইট এ ছাড়া বিভিন্ন ওয়েব সাইট তৈরি করা সম্ভব ।

Comment (1)

  1. binance account creation
    March 24, 2024 Reply

    Thanks for sharing. I read many of your blog posts, cool, your blog is very good.

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *